ডিজেল জেনারেটর সেট কেনার আগে ব্যবহারকারীদের কী জানা দরকার ?

ডিজেল জেনারেটর সেট কেনার আগে ব্যবহারকারীদের কী জানা দরকার ?

ডিজেল জেনারেটরসেট ব্যবহারকারীদের সমস্ত ধরণের সরঞ্জাম এবং দৈনন্দিন উৎপাদন এবং অপারেশন কার্যক্রমকে জরুরি পরিস্থিতিতে বিদ্যুৎ বিভ্রাট থেকে রক্ষা করতে পারে।ডিজেল জেনারেটর প্রযুক্তির ক্রমাগত আপডেটের সাথে সাম্প্রতিক বছরগুলিতে  বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।সর্বস্তরের ব্যবহারকারীদের পছন্দ ডিজেল জেনারেটর সেট ক্রয় করার আগে ক্রেতাকে অবশ্যই কিছু বিষয় বিবেচনা করা উচিত? ডিজেল জেনারেটর সেট কেনার আগে এই ৯ টি বিষয় বুঝে নিন যাতে আপনি যে ডিজেল জেনারেটর সেটগুলি কিনছেন তা আপনার প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।

 

১. জেনারেটরের আকার কি উপযুক্ত?

ডিজেল জেনারেটর সেটগুলির কনফিগারেশন বিবেচনা করার সময়, আপনাকে প্রথমে কেনা ডিজেল জেনারেটর সেটগুলি কোথায় রাখতে হবে তা নির্ধারণ করতে হবে।কারণ ইন্ডাস্ট্রিয়াল ডিজেল জেনারেটর সেটের শক্তি 30kw-3000kw এবং বেছে নেওয়ার জন্য অনেক মডেলও রয়েছে।এছাড়াও, বিভিন্ন শক্তি এবং বিভিন্ন ব্র্যান্ডের ডিজেল জেনারেটরের আকার ভিন্ন। অতএব, ডিজেল জেনারেটর সেট কেনার সময়, আপনাকে প্রথমে ডিজেল জেনারেটরের অবস্থান নির্ধারণ করতে হবে এবং তারপরে অবস্থান অনুসারে উপযুক্ত ডিজেল জেনারেটর সেটটি বেছে নিতে হবে।


২. আপনার কি একটি নির্দিষ্ট জেনারেটর বা মোবাইল জেনারেটর দরকার?

ডিজেল জেনারেটর সেটের অবস্থান নির্ণয় করার পর, পরবর্তী ধাপে ব্যবহারকারীর বিবেচনা করা উচিত যে আপনি কোন ধরণের জেনারেটর চান, ফিক্সড বা মোবাইল, সাইলেন্ট বা  কন্টেইনারাইজড। একটি নির্দিষ্ট জেনারেটর হল একটি ইউনিট যা একটি নির্দিষ্ট স্থানে স্থির করা হয় । মোবাইল ট্রেলার-টাইপ ডিজেল জেনারেটরগুলি সাধারণত সেই জায়গাগুলির সাথে ক্রমাগত পরিবর্তন করে যেখানে পাওয়ার সাপ্লাই প্রয়োজন, এবং পাওয়ার সাপ্লাই দেওয়ার জন্য যে কোনও সময়ে যে কোনও জায়গায় পৌঁছাতে পারে।


৩. জেনারেটরের শক্তি কি উপযুক্ত?

একটি ডিজেল জেনারেটর সেট কেনার সময়, প্রথমে আপনার মোট কত শক্তির প্রয়োজন তা নির্ধারণ করতে হবে এবং তারপরে মোট শক্তি অনুসারে সঠিক শক্তি সহ একটি জেনারেটর পছন্দ করতে হবে।এভাবে, আপনি একদিকে জ্বালানী খরচ বাঁচাতে পারেন, অন্যদিকে।এটি অপর্যাপ্ত শক্তি বা শক্তির অপচয় রোধ করতে পারেন।অতএব, দক্ষতা এবং আউটপুট পাওয়ার সনাক্ত করা একটি উপযুক্ত জেনারেটর খোঁজার গুরুত্বপূর্ণ অংশ।


৪. জেনারেটর দ্বারা উৎপাদিত বিদ্যুৎ কি যথেষ্ট?

পাওয়ার চেক করার সময়, আপনি অপারেশন চলাকালীন এটি কতটা পাওয়ার আউটপুট করতে পারে তাও পরীক্ষা করতে পারেন।সাধারণভাবে বলতে গেলে, বিদ্যুতের ব্যর্থতা বা জরুরী পরিস্থিতিতে, ডিজেল জেনারেটর সমস্ত সরঞ্জাম চালানোর জন্য কতটা শক্তি আউটপুট করতে পারে তা হল মূল কারণ।তাই এই চাহিদা মেটাতে মেশিনের সঙ্গে এভাবেই এই চাহিদা মেটানো যেতে পারে। 


৫. জেনারেটরের কি ধরনের জ্বালানী প্রয়োজন? 

আমরা সকলেই জানি যে ডিজেল জেনারেটরের বিদ্যুৎ উৎপাদন দক্ষতা এবং বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা নির্ধারণকারী সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল ব্যবহৃত জ্বালানির ধরন।ডিজেল, গ্যাসোলিন, প্রাকৃতিক গ্যাস এবং বায়োগ্যাসের নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে।অতএব, একটি ডিজেল জেনারেটর সেট কেনার সময়, আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে কোন জ্বালানি সবচেয়ে ভাল সে বিষয়ে আপনার সিদ্ধান্ত নেওয়া উচিত।একটি জিনিস মনে রাখবেন যে আপনি এই জ্বালানিগুলি সংরক্ষণ করতে এবং যে কোনও সময় ব্যবহার করতে পারেন কিনা। 

 

৬. জেনারেটরের শব্দ কত জোরে?

আপনি যে ধরণের জেনারেটর ব্যবহার করার সিদ্ধান্ত নেন না কেন, এটি কিছুটা শব্দ করবে।কিন্তু এখন কিছু জেনারেটর অন্যদের তুলনায় শব্দ সহনীয় করার জন্য প্রযুক্তি যুক্ত করেছে।উদাহরণস্বরূপ, গ্রামীণ পাওয়ার সাইলেন্ট ডিজেল জেনারেটর সেট তুলনামূলকভাবে কম শব্দ করে। ১ মিটারে সেট করা জেনারেটরের শব্দ সীমা হল 75dB, যা প্রাসঙ্গিক জাতীয় মান যেমন GB2820-90 পূরণ করে। এটি বিভিন্ন সামাজিক অনুষ্ঠান অথবা কনসার্টে ব্যবহারের জন্যও উপযুক্ত। 


৭. আপনি কি দূরবর্তী পরিষেবা প্রদান করেন? 

মোবাইল ইন্টারনেটের বিকাশের সাথে সাথে জেনারেটরের দূরবর্তী অপারেশন, নিয়ন্ত্রণ এবং পরিষেবা আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে।অতএব, যদি আপনার জেনারেটর কোম্পানি দ্বারা ব্যবহৃত হয়, আপনি একটি জরুরী অবস্থায় উপস্থিত হতে পারে না।আপনি যেখানেই থাকুন না কেন, আপনি আপনার জেনারেটর খুলতে এবং অ্যাক্সেস করতে পারেন, যা গেমের নিয়ম পরিবর্তন করবে এবং সবকিছু নিয়ন্ত্রণে রাখবে।দূরবর্তী পরিষেবার পরিপ্রেক্ষিতে, শীর্ষ ক্লাউড পরিষেবা ব্যবস্থাপনা সিস্টেম বিশেষভাবে উপস্থিত।এটি দূরবর্তী পর্যবেক্ষণ, অপারেশন, দেখা, স্টার্টআপ, শাটডাউন এবং অন্যান্য দূরবর্তী ফাংশন উপলব্ধি করে এবং উপলব্ধি করে যে একটি কম্পিউটার বা একটি মোবাইল ফোন সমস্ত পাওয়ার জেনারেশন ইউনিট পরিচালনা করতে পারে।


৮. কি ধরনের রক্ষণাবেক্ষণ পরিকল্পনা প্রয়োজন?

জেনারেটর সেট হল এক ধরণের সরঞ্জাম যার জন্য দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রয়োজন এবং রক্ষণাবেক্ষণ পরিকল্পনাকে অবমূল্যায়ন করা উচিত নয়। এর মানে হল যে উৎপন্ন সেট ঘন ঘন রক্ষণাবেক্ষণের প্রয়োজন যাতে জেনারেটর সেটটি সর্বোত্তম কাজের অবস্থা বজায় রাখতে পারে। রক্ষণাবেক্ষণের জন্য, বিভিন্ন ধরনের জেনারেটর রক্ষণাবেক্ষণ প্রোগ্রাম ভিন্ন, কিন্তু ডিজেল জেনারেটর সেটের জন্য, এটির রক্ষণাবেক্ষণ অন্যান্য জ্বালানী জেনারেটরের তুলনায় সহজ এবং কম রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।বেশীরভাগ ক্ষেত্রে, শুধুমাত্র এটি নিয়মিত পরীক্ষা করা প্রয়োজন, এবং আপনার যখন এটি প্রয়োজন তখন এটি কাজ করে তা নিশ্চিত করতে মাঝে মাঝে এটি শুরু করুন৷

 

৯. জেনারেটরের সার্ভিস লাইফ কতদিন?

সবাই জানে যে সার্ভিস লাইফ সরাসরি খরচের সাথে সম্পর্কিত।সাধারণ ব্যবহারের অধীনে, জেনারেটর সেটটি কতক্ষণ বড় সমস্যা ছাড়াই চলতে পারে ইত্যাদি সম্পূর্ণভাবে বুঝতে হবে। উপরোক্ত ৯ টি বিষয় পরিষ্কারভাবে বুঝুন, আমরা বিশ্বাস করি যে ব্যবহারকারীদের ডিজেল জেনারেটর সেট কেনার বিষয়ে গভীর ধারণা রয়েছে।আপনার যদি ডিজেল জেনারেটর সেট কেনার প্রয়োজন হয়, অনুগ্রহ করে ইমেল করে Grameen Power এর সাথে যোগাযোগ করুন  info@grameenpower.com  আমরা আপনাকে আন্তরিকভাবে সেবা প্রদানে সচেষ্ট থাকবো !